Facebook Youtube Twitter LinkedIn
Interview

ইন্টারভিউ টিপস

image

যে কোন চাকরির ইন্টারভিউ বা সাক্ষাৎকারের সময় চাকরি প্রার্থীদের নিম্নোক্ত আটটি কমন বা সাধারণ প্রশ্নের সম্মূখীন হতে হয়। এই আটটি প্রশ্নের উত্তর যথাযথ বুদ্ধিমত্তার সাথে দিতে পারলে চাকরি পাওয়ার সম্ভাবনা অনেকটা বেড়ে যায়। এখন দেখি প্রশ্নগুলো কি কি?
১.আপনার নিজের সম্পর্কে বলুন (Tell me/us about yourself)
উত্তর: এই প্রশ্নের উত্তরে আপনি প্রথমে আপনার নাম, ঠিকানা ও খুব সংক্ষেপে শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে বলবেন। যদি আপনার অভিজ্ঞতা থেকে থাকে তাহলে সেটা বলবেন (যেমন- কোথায় চাকরি করেন, কোন পজিশন বা পোস্টে কাজ করেন, কি কি কাজ করেন অর্থাৎ জব রেসপন্সিবিলিটি)। সর্বশেষ পারিবারিক অবস্থা সম্পর্কে বলবেন খুব সংক্ষেপে (যেমন- বাবা মা ভাই বোন এবং তারা কি করেন)।
২. আপনি কেন আমাদের কোম্পানীতে চাকরি করতে চান? (Why do you want to work in our company)
উত্তর: এই প্রশ্নের উত্তর আপনাকে খুব ইতিবাচক ভাবে দিতে হবে এবং সে প্রতিষ্ঠানের প্রশংসা করতে হবে। আমরা এভাবে বলতে পারি, এটা যে কোন চাকরি প্রার্থীর জন্য গর্বের বিষয় যে আপনার স্বনামধন্য প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ পাওয়া এবং আমার মনে হয় আমার যোগ্যতা ও দক্ষতা এই চাকরির সঙ্গে ম্যাচ করে। আর আমি যদি আপনার প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ পাই তাহলে প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনে আমার সর্বোচ্চ মেধা ও শ্রম দিয়ে কাজ করবো।
৩. আপনার দক্ষতাগুলো কি কি? (What are your skills/strengths)
উত্তর: এই প্রশ্নের উত্তরে আপনার নিজের যে গুণাবলী আছে তা সুন্দর ও ইতিবাচক ভাবে উপস্থাপন করবেন। আপনি এভাবে বলতে পারেন যে, আমার সবচেয়ে বড় গুণ হচ্ছে আমি যে কোন পরিবেশে নিজেকে খুব দ্রুত ও সহজে মানিয়ে নিতে পারি। আমি সততার সাথে সবসময় কাজকর্ম করি এবং সব কাজে ইতিবাচক থাকি।
৪. আপনার দূর্বলতা গুলো কি কি? (What is your weakness)
উত্তর: এই প্রশ্নের উত্তর আপনাকে কিছুটা বুদ্ধিমত্তার সঙ্গে দিতে হবে। এখানে আপনাকে নিজের দূর্বলতা গুলোকে এমন ভাবে উপস্থাপন করতে হবে যেন সেটা আপনার জন্য ইতিবাচক হয়। এখানে আপনি বলতে পারেন যে, আমি সবসময় নিখুত ভাবে কাজ করতে চাই তাই একটু খুতখুতে স্বভাবের এবং আমি সোজসাপ্টা কথা বলতে পছন্দ করি তাই অনেকে অপছন্দ করে।
৫. আপনাকে কেন আমরা নিয়োগ দিবো? (Why should I/we hire you)
উত্তর: এই প্রশ্নের উত্তরে আপনাকে আপনার গুণাবলী, মেধা, দক্ষতা, যোগ্যতা যা যা রয়েছে তা খুব সুন্দর ভাবে গুছিয়ে বলতে হবে। পূর্বে যদি আপনার কাজের কোন অভিজ্ঞতা থাকে সেটা বিস্তারিত ভবে উপস্থাপন করবেন।
৬. আমাদের প্রতিষ্ঠান সম্পর্কে আপনি কি কি জানেন? (What information you have about our organization)
উত্তর: এটি একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন, কেননা আপনি যে প্রতিষ্ঠানে কাজ করতে চাচ্ছেন অবশ্যই আগে থেকে সে প্রতিষ্ঠানের প্রোফাইল জেনে যেতে হবে। এতে করে আপনি ইন্টারভিউ বোর্ডকে বোঝাতে সক্ষম হবেন যে আপনি কতটা ইচ্ছুক তাদের প্রতিষ্ঠানে কাজ করার জন্য। সে প্রতিষ্ঠানের কাজের পরিবেশ, কর্মীগণ, প্রধান কার্যালয়, প্রতিষ্ঠানে লক্ষ্য-উদ্দেশ্য, অর্জন ও অন্যান্য তথ্যাবলী ইন্টারনেট থেকে বা সে প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে সহজে পেয়ে যাবেন।
৭. আপনি কেন চাকরি পরিবর্তন করতে চাচ্ছেন? (Why you looking for a job change)
উত্তর: এই প্রশ্নের উত্তরে আপনি যে প্রতিষ্ঠানে বর্তমানে কাজ করছেন কখনোই তার বদনাম করবেন না। এখানে আপনি বলতে পারেন আপনি নতুন কোন ভালো সুযোগ খুঁজছেন, নতুন কোন চ্যালেঞ্জ নিতে আগ্রহী, এই প্রতিষ্ঠানকে ভালো কিছু দেয়ার জন্য বা এই প্রতিষ্ঠানের জন্য ভালো কিছু করার লক্ষ্যে এবং এই প্রতিষ্ঠান থেকে ভালো কিছু শিখার জন্য। নতুন পরিবেশ, নতুন চ্যালেঞ্জ, নতুন কর্মোদ্দম।
৮. আপনি কেমন বেতন আশা করেন? (What is your salary expectation)
উত্তর: এই প্রশ্নের সবচেয়ে ভালো উত্তর হচ্ছে, যদি আপনি ফ্রেশার হন তাহলে কোন বেতন না বলা। আপনি এটা বলতে পারেন যে, প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী যেটা আমার প্রাপ্য তাতেই আমি খুশি। আর যদি আপনি বর্তমানে কোন প্রতিষ্ঠানে চাকরিরত থাকেন তাহলে বর্তমান চাকরির বেতন ও সুযোগ সুবিধা গুলো বলতে পারেন নতুবা সরাসরি আপনার প্রত্যাশার কথা বলতে পারেন, এক্ষেত্রে ইন্টারভিউ বোর্ডের পরিবেশ ও অবস্থা বুঝে উত্তর দিবেন।
লেখক: এটিএম মোসলেহ উদ্দিন জাবেদ, সহকারী মহাব্যবস্থাপক (মানব সম্পদ ও প্রশাসন), ক্রাউন সিমেন্ট গ্রুপ
Collected from barta24


Related Posts

image

What Startups are Looking for in Your Resume

21/06/2023

Interview

A resume’s main goal is to show all you’ve achieved in your past roles. But just as all jobs are not created equal, it only makes sense that a generic resume will not work for every position. Case in point

image

Mastering the first impression: how to make a lasting impact in job interview

07/06/2023

Interview

Never underestimate the power of putting your best foot forward Countless candidates make their way through job interviews every day and one thing remains consistent: the importance of a first impression. From the moment you walk into the int

image

Questions to Ask in Your Next Interview

29/05/2023

Interview

Your interview is scheduled, and you’re preparing for your conversation right now. It’s important to consider what you’ll be asked and how to respond, but another vital part of the interview is consi