Facebook Youtube Twitter LinkedIn
Career Information

স্টুডেন্টদের জন্য ৮ টি পার্ট টাইম জব, অনলাইনে ঘরে বসে করা যাবে

image

অনলাইন পার্ট-টাইম চাকরি শুধুমাত্র পড়ুয়াদের হাত খরচ চালাতেই সাহায্য করে, তা নয়, বরং এটি বায়োডেটাকেও বেশ সমৃদ্ধ করে তোলে। কোনো রকম বিনিয়োগ ছাড়াই অনলাইন পার্ট-টাইম চাকরির বেশ কিছু আইডিয়া এই প্রতিবেদনে শেয়ার করা হল, যেগুলো দিয়ে আপনি পার্ট টাইম কাজ করে আয় করতে পারবেন। দেখে নিন ঘরে বসেই করা যায় এমন সেরা ৮টি পার্ট টাইম কাজের তালিকা।

1. কনটেন্ট রাইটার


আপনার যদি লেখালেখি করতে ভালো লাগে, তাহলে আপনি কনটেন্ট রাইটার হিসেবে কাজ করতে পারেন। কনটেন্ট রাইটাররা হলেন পেশাদার লেখক যারা নিবন্ধ, ব্লগ, পডকাস্ট, ই-বুক, ক্যাপশন, ওয়েব কন্টেন্ট ডেভেলপমেন্ট ইত্যাদি ক্ষেত্রে প্রয়োজন অনুসারে কনটেন্ট তৈরি করেন। এক্ষেত্রে ভাষায় সাবলীলতা, সুন্দর লেখনী এবং গবেষণার দক্ষতা প্রয়োজন। এছাড়াও, আপনাকে Ms-Word এবং Excel এ ভাল ভাবে পারদর্শী হতে হবে।

2. গ্রাফিক ডিজাইনার

আজকাল প্রায় প্রতিটি কোম্পানিই তাদের ব্র্যান্ডের প্রচারের জন্য একজন গ্রাফিক শিল্পী নিয়োগ করে থাকে। একজন গ্রাফিক ডিজাইনার টাইপোগ্রাফি, চিত্রকল্প এবং রঙের মাধ্যমে ভিজ্যুয়াল তৈরি করে।

এক্ষেত্রে আপনাকে ফটোশপ, Adobe ইত্যাদির মতো ডিজাইন সফ্টওয়্যার এবং এদের ব্যবহারের সাথে পরিচিত হতে হবে। একজন গ্রাফিক ডিজাইনার হিসেবে আপনাকে পোস্টার, ওয়েব ডিজাইন, লোগো, লেআউট, ফটো বা অনন্য ভিজ্যুয়াল ডিজাইন করতে হবে।

3. ডাটা এন্ট্রি

বিভিন্ন কোম্পানির সার্ভারে অন্যান্য সোর্স থেকে ডেটা আপডেট করার জন্য ডেটা এন্ট্রি এজেন্টদের প্রয়োজন হয়। ডাটা এন্ট্রি অপারেটর হিসেবে কাজ করার জন্য ভালো টাইপিং এবং যোগাযোগ দক্ষতা সহ ইংরেজিতে কোনো ডিগ্রি থাকে এবং মাইক্রোসফ্ট অফিসের কাজের জ্ঞানের প্রয়োজন হয়। এগুলি থাকলে আপনি সহজেই এই কাজের মাধ্যমে আয় করতে পারবেন।

4. ট্রানস্লেটর


একজন ট্রানস্লেটরের কাজ হল তথ্য বা কোনো লেখাকে এক ভাষা থেকে অন্য ভাষাতে অনুবাদ করে। মাল্টি ন্যাশনাল কোম্পানীগুলো এমন পেশাদারদের নিয়োগ করে যারা এক ভাষা থেকে অন্য ভাষায় কোনো বিষয়কে অনুবাদ করতে পারে।

ট্রানস্লেটরের কাজ করার জন্য আপনাকে অবশ্যই দুই বা ততোধিক ভাষায় কথা বলা এবং লিখতে পারদর্শী হতে হবে। আপনি যদি জার্মান, ফ্রেঞ্চ বা স্প্যানিশের মতো উচ্চ-চাহিদা সম্পন্ন ভাষাগুলির মধ্যে একটি নিয়ে কোনো ডিগ্রি বা ডিপ্লোমা করে থাকেন তবে আপনি সহজেই এই কাজের মাধ্যমে মাসে 20 হাজার টাকা পর্যন্ত আয় করতে পারবেন।

5. অনলাইন টিউটর

শিক্ষার্থীদের জন্য অনলাইন টিউটরিং হল সেরা পার্ট-টাইম চাকরির একটি। আপনি যদি এক বা একাধিক বিষয়ে ভালো হন, তাহলে আপনি অনলাইনে টিউশন পড়ানোর জন্য আপনার জ্ঞান এবং দক্ষতা ব্যবহার করতে পারেন।

একজন অনলাইন গৃহশিক্ষক হিসেবে, আপনি যেকোনো জায়গা থেকে শিক্ষার্থীদের পড়াতে পারেন এবং আপনার ইচ্ছে মত টিউটরিং পরিষেবার জন্য চার্জ নিতে পারেন।

6. টেলিমার্কেটার

বর্তমানে পড়ুয়াদের জন্য টেলিমার্কেটিং ঘরে বসে কাজ করার এবং উপার্জন করার আরেকটি ভাল বিকল্প। একজন টেলিমার্কেটার হিসেবে, আপনার ভূমিকা হবে সম্ভাব্য গ্রাহকদের সাথে কথা বলা।

আপনার কোম্পানি যে পণ্য বা পরিষেবাগুলি বিক্রি করছে তার সুবিধা এবং ব্যবহার সম্পর্কে গ্রাহকদের অবহিত করা। আপনার দায়িত্বের মধ্যে গ্রাহকদের ফোন করে প্রোডাক্ট নিয়ে আলোচনা করা, প্রতিদিনের টার্গেট পূরণ করা এবং যেখানে প্রয়োজন সেখানে গ্রাহকদের সহায়তা করা।


7. স্যোশাল মিডিয়া ম্যানেজার

সোশ্যাল মিডিয়া মার্কেটিং হল ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার, ইউটিউব, স্ন্যাপচ্যাট, লিঙ্কডইন ইত্যাদি একাধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করে একটি ব্র্যান্ডের প্রোমোশন করা। এর ফলে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ওই ব্র্যান্ডটি গ্রাহক সংখ্যা বাড়ায়। আপনার এই বিষয়ে জ্ঞান থাকলে স্যোশাল মিডিয়া ম্যানেজার হিসেবে কাজ শুরু করতে পারেন আপনি।

8. SEO মার্কেটার

আপনার যদি SEO, SEM এবং ডিজিটাল মার্কেটিং এর অভিজ্ঞতা থাকে তাহলে আপনি একজন SEO মার্কেটার হিসেবে কাজ করতে পারেন। কোনো ব্র্যান্ডের ওয়েবপেজ প্রোমোট করার জন্য SEO অপ্টিমাইজেশনের প্রয়োজন হয়। এর জন্য কীওয়ার্ড গবেষণা এবং ওয়েব ট্রাফিক পরিচালনা করতে হয়। এক্ষেত্রে আপনার কাজ হবে বিভিন্ন SEO পদ্ধতি ব্যবহার করে ওয়েব ট্র্যাফিক বিশ্লেষণ এবং রিপোর্ট তৈরি করা।
Collected From Kajkarmo



Related Posts

image

প্রাথমিক, লিখিত ও মৌখিক পরীক্ষার প্রস্তুতি কৌশল

21/04/2024

Career Information

প্রথম ধাপের প্রিলিমিনারি পরীক্ষায় সাধারণ বিষয়গুলো (বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান, বিজ্ঞান ও কম্পিউটার) থেকে ৪০ শতাংশ প্রশ্ন হয়। মে মাস হিসেবে ধরে ১৭শ বিজেএসের প্রিলিমিনারি পরীক্ষার সময় বেশি নেই। নতুন প্রার্থীদের জ

image

সহজে চাকরি পাওয়ার প্রয়োজনীয় প্রস্তুতি

06/04/2024

Career Information

পড়াশোনা শেষে সরকারি চাকরি পাওয়ার স্বপ্নগুলো ডালপালা ছড়াতে থাকে অনার্সে পড়ার সময়। সরকারি চাকরি পেতে হলে অবশ্যই আপনার শারীরিক, মানসিক এবং শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। 

image

যে কারণে আপনার সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার হওয়া উচিত নয়

06/03/2024

Career Information

সাম্প্রতিক বছরগুলোতে সোশ্যাল মিডিয়ায় অনলাইন সেলিব্রিটি হিসাবে প্রভাবশালীদের উত্থান অনেকেরই মনোযোগ আকর্ষণ করেছে। যদিও ইনফ্লুয়েন্সার হওয়ার সম্ভাবনা লোভনীয় হতে পারে, তবে এটি স্বীকার করা অপরিহার্য যে, এই ক্যারিয়ারের