Facebook Youtube Twitter LinkedIn
Inspiration

নতুন বছরে সফল হতে চান? যে পরিবর্তনগুলো আনবেন

image

নতুন বছর মানে নতুন সম্ভাবনা। পুরনো সব হতাশা, ব্যর্থতাকে পেছনে ফেলে এগিয়ে যাওয়ার লক্ষ্য থাকে নতুন বছরে। সেই নতুন বছর কড়া নাড়ছে দরজায়। আর মাত্র কয়েকটি দিন পরেই শুরু হবে ২০২৪। ফেলে আসা বছরে আপনি কী পাননি বা কী করতে পারেননি তার তালিকা নিশ্চয়ই ছোট হবে না। কিন্তু তা নিয়ে মন খারাপ করে থাকলে চলবে না। বরং সফলতার পথে এগিয়ে যেতে চাইলে আপনাকে নিতে হবে প্রস্তুতি। আনতে হবে কিছু পরিবর্তন-

১. স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস করুন
সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের বিকল্প নেই। তাই নতুন বছরে সংকল্প করুন সারা বছরই স্বাস্থ্যকর খাবার খাওয়া। বাইরের খাবার বা অস্বাস্থ্যকর খাবার যতটা সম্ভব এড়িয়ে চলবেন। ঘরে তৈরি করা খাবার খান। পরিমিত এবং সঠিক খাবার খান। এতে দেখবেন সুস্থ থাকা অনেক সহজ হয়ে গেছে। আর শরীর সুস্থ হলে বাকি সব কাজও সহজ হয়ে যায়।
২. নেশা থাকলে ত্যাগ করুন
নেশা কোনো ভালো অভ্যাস নয়। এটি আপনার শরীর, মন এমনকী পুরো জীবন নষ্ট করে দেয়। তাই যেকোনো ধরনের নেশা থাকলে তা ছেড়ে দেওয়ার প্রতীজ্ঞা করুন। যদি আপনার ধূমপানেরও অভ্যাস থাকে তাহলে তা ছেড়ে দিন। এতে আপনার ও আপনার পরিবারের ভালো থাকা সহজ হবে।
৩. পরিবারকে সময় দিন
পরিবারের চেয়ে গুরুত্বপূর্ণ আর কী আছে! তাই যত ব্যস্তই থাকুন না কেন, পরিবারকে সময় দিন। দিনশেষে পরিবারের মানুষগুলোর সঙ্গে কিছুক্ষণ সময় কাটান। অন্তত রাতের খাবারটা একসঙ্গে খাওয়ার চেষ্টা করুন। সময় ও সুযোগ করে কাছে বা দূরে কোথাও থেকে ঘুরে আসুন। পরিবারের সবার সঙ্গে সুন্দর সম্পর্ক থাকলে আপনার সফল হওয়াটা অনেক সহজ হবে।
৪. সঞ্চয়ের অভ্যাস করুন
সঞ্চয়ের অভ্যাস হলো অন্যতম ভালো অভ্যাস। এটি সবার জন্যই জরুরি। সঞ্চয়ের বিষয়টি পুরোটাই অভ্যাস। আপনার সামর্থ্য কম থাকলে অল্প অল্প করে জমাতে শুরু করুন। এক সময় এটি অভ্যাসে পরিণত হবে। সেইসঙ্গে বাড়বে আপনার সম্পদের পরিমাণও। তাই যেকোনো প্রয়োজনে অন্যের কাছে সাহায্য চাওয়ার বদলে নিজেই স্বাবলম্বী হোন।
৫. নতুন কিছু শিখুন
শেখার কোনো শেষ নেই। যেকোনো নতুন কাজ শিখে ফেলুন। তার আগে আপনার আগ্রহের জায়গাটা খুঁজে বের করুন। যদি আপনার সেলাই ভালোলাগে তবে তা শিখে ফেলতে পারেন। অথবা টেকনোলজির বিষয়ে দক্ষতা বাড়াতে চাইলে তাও শিখতে পারেন। শিখতে পারেন মজার সব রান্না। মোট কথা নিজের দক্ষতা বৃদ্ধি করুন। এটি আপনাকে নানাভাবে সাহায্য করবে।
সফলতার জন্য নিজেকে চাপ দেবেন না। মনে রাখবেন, সফলতার কোনো সংক্ষিপ্ত পথ নেই। এটি জীবনব্যাপী প্রক্রিয়া। তাই আপনার করণীয় হলো প্রচেষ্টা ধরে রাখা। ইতিবাচক পরিবর্তনের মাধ্যমে জীবনের পথে এগিয়ে যাওয়া। চলার পথে নানা বাধা-বিপত্তি আসবে, হাসিমুখে সেগুলোকে মোকাবিলা করতে হবে। মনে রাখবেন, জীবনের যুদ্ধটা আপনার একার, আপনার হয়ে কেউ লড়াই করে দেবে না। তাই যত বেশি নিজের কাজ নিজে করতে পারবেন, তত বেশি সফল হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পাবে। নতুন বছরে ধরা দিক আপনার কাঙ্ক্ষিত সফলতা।
Collected from dhakapost



Related Posts

image

নিজ গ্রামের প্রথম বিসিএস ক্যাডার নাসিম

19/04/2024

Inspiration

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) স্নাতক ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নাসিম আহমেদ। তিনি হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগ হতে বিবিএ (স্নাতক), এমবিএ (মাস্টার্স) সম্পন্ন করেছেন। সম্প্রতি তিনি ৪৩তম বিসিএসে শিক্ষা ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছেন। তার গ্রামের ম

image

যে ৫ অভ্যাস আপনাকে সফল করবে

10/03/2024

Inspiration

সফল হওয়ার জন্য আপনাকে সব সময় সচেতন থাকতে হবে। কারণ নিজেকে সফলতার উচ্চ শিখড়ে পৌঁছানোর জন্য প্রয়োজন যথার্ত পরিশ্রম। এছাড়া আপনি সফল হতে পারবেন না। যা-ই করুন না কেন, কিছু ছোট ছোট কাজ আপনাকে লক্ষ্য অর্জনে সাহায্য করবে। সেস

image

কর্মক্ষেত্রে আত্মবিশ্বাস বাড়ানোর সহজ উপায়

06/03/2024

Inspiration

একজন আত্মবিশ্বাসী ব্যক্তি যেকোনো কাজ আরও ভালোভাবে পারফর্ম করার যোগ্যতা রাখে, ঠাণ্ডা মাথায় চ্যালেঞ্জ মোকাবিলা করে এবং শক্তিশালী পেশাদার সম্পর্ক স্থাপন করে। তাই আত্মবিশ্বাসী হওয়ার বিকল্প নেই। তবে মনে রাখতে হবে, অতিরিক্ত